1. nongartv@gmail.com : Nongartv :
  2. suhagranalive@gmail.com : Suhag Rana : Suhag Rana
শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৯ অপরাহ্ন

মুজিববষের্র উপহার ঘর পেল সিলেটের ১৪০৬ পরিবার

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেটের সময় শনিবার, ২৩ জানুয়ারী, ২০২১

মুজিববর্ষ উপলক্ষে সারাদেশের ন্যায় সিলেট জেলার ১৩টি উপজেলার ১৪০৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পেল প্রধানমন্ত্রীর উপহার নতুন ঘর ‘স্বপ্ননীড়’। গতকাল শনিবার সকালে আনুষ্ঠানিকভাবে দেশের ৭০ হাজার ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলোকে জমি ও গৃহ প্রদান কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী এই কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এর মাধ্যমে শুধু বাংলাদেশ নয়, গোটা বিশে^ সরকারী খরচে ঘর নির্মাণ করে দেয়ার অনন্য নজির স্থাপন করলো সরকার। সিলেট জেলার ৪১৭৮টি স্বপ্ননীড়ের মধ্যে ১ম ধাপে ১৪০৬টি ঘর সমজে পেয়েছেন সুবিধাভোগি পরিবারগুলো। বাকী ২৫৭২টি স্বপ্ননীড়ের নির্মাণকাজ শেষে হলে সুবিধাভোগিদের সমজিয়ে দেয়ার পরিকল্পনা এগিয়ে যাচ্ছে দ্রুত গতিতে।

জানা যায়, মুজিববর্ষ উপলক্ষে সরকারের পক্ষ থেকে দেশের ভূমিহীন- গৃহহীন পরিবারকে ঘর বানিয়ে দেয়ার উদ্যোগ নেয়া হয়। দুই শতাংশ খাস জমির মালিকানা দিয়ে বিনা পয়সায় দুই কক্ষবিশিষ্ট ঘর মুজিববর্ষের উপহার হিসেবে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে ব্যারাকের মাধ্যমে ২১টি জেলার ৩৬টি উপজেলায় ৪৪ প্রকল্পের মাধ্যমে তিন হাজার ৭১৫টি পরিবারকে ব্যারাকে পুনর্বাসন করা হয়। প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রথম ধাপে সিলেট জেলায় ১৪০৬টি ঘরের নির্মাণ কাজ শেষ হয়েছে। নির্মিত ঘর উপকারভোগীদের সমঝে দেয়া হয়েছে। গতকাল শনিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এগুলোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সিলেট সদর উপজেলার ভূমি ও গৃহহীনদের জন্য নির্মাণ করা বাড়ি ‘স্বপ্ননীড়ে’ এর চাবি বুঝে পেয়েছেন ভূমিহীন ও গৃহহীনরা। শনিবার সকালে সিলেট সদর উপজেলার হল রুমে প্রায় ১৭ টি পরিবারকে ঘরের চাবি বুঝিয়ে দেন পররাষ্ট্রমন্ত্রী।
এসময় উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শফিকুর রহমান চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ সুজাত আলী রফিক, নিজাম উদ্দিন, আলী হোসেন, কাজী মমতাজ প্রমূখ।
এদিকে, একই সময়ে গোয়াইনঘাটে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে প্রথম ধাপে শনিবার ২৭০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে নতুন ঘর হস্তান্তর করেছেন প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি।
গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদের সভা কক্ষে অনুষ্ঠিত ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাহমিলুর রহমান’র সভাপতিত্বে ও সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফারুক আহমদ, সহকারী কমিশনার (ভূমি) এ. কে. এম. নূর হোসেন নির্ঝর, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. ইব্রাহিম, সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া হেলাল, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফর রহমান লেবু।

জানা যায়, সিলেট বিভাগের মধ্যে সিলেট জেলায় ৪১৭৮, মৌলভীবাজার জেলায় ১০৭৫, হবিগঞ্জে ৭৮৭ ও সুনামগঞ্জে ৩৯০৮ ঘর তৈরি করে দেওয়া হচ্ছে। এর মধ্যে ১ম ধাপে সিলেট জেলায় ১৪০৬, সুনামগঞ্জে ৪০৭, হবিগঞ্জে ৩১৩ এবং মৌলভীবাজারে ৫৪২টি ঘর উপকারভোগীদের কাছে হস্তান্তর করা হয়েছে।
জানা যায়, সিলেট জেলার ১৩টি উপজেলার মধ্যে-সিলেট সদরে ১৭টি, দক্ষিণ সুরমায় ১৫টি, বিশ্বনাথে ১২০টি, ওসমানীনগরে ১৪০টি, বালাগঞ্জে ১৪০টি, বিয়ানীবাজারে ৫০টি, গোলাপগঞ্জে ৭৭টি, ফেঞ্চুগঞ্জে ৭২টি, গোয়াইনঘাটে ২৫০টি, কানাইঘাটে ১৯৪টি, জৈন্তাপুরে ১২০টি, জকিগঞ্জে ৫৫টি ও কোম্পানীগঞ্জ ১১৭টি টি ঘর ‘স্বপ্ননীড় এর চাবি সমজে পান সুবিধাভোগিরা। ২ শতাংশ জায়গার ওপর সেমিপাকা ঘরে দু’টি শোবার কক্ষ, একটি বারান্দা, একটি রান্নাঘর ও একটি বাথরুম সংবলিত স্বপ্নের ঘরে উঠছেন ভূমিহীন ও গৃহহীন এসব পরিবার। প্রতিটি ঘর নির্মাণে খরচ হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।
জানা যায়, সিলেট জেলার ১৩টি উপজেলার বিভিন্ন এলাকার ভূমি ও গৃহহীন ১৪০৬টি পরিবার প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের আওতায় নির্মাণ করা বাড়ি ‘স্বপ্ননীড়ে’ বুঝে পান। এ প্রকল্পের আওতায় সিলেটের ১৩ উপজেলায় তৈরি ভূমিহীন ও গৃহহীন ৪১৭৮টি পরিবার পাচ্ছে মাথা গোঁজার ঠাঁই। ইতোমধ্যে ১৪০৬ টি ঘর প্রস্তুত করে উপকারভোগীদের মাঝে সমঝে দেয়া হয়েছে। এদিকে, বাকি ঘরগুলোও নির্মাণের প্রক্রিয়া চলছে।

উল্লেখ্য- প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় মুজিববর্ষে সিলেট বিভাগের প্রায় ১০ হাজার ভূমিহীন পরিবার ঘর বরাদ্দ পাবেন। সিলেট বিভাগে বরাদ্দকৃত প্রায় ১০ হাজার ঘরের মধ্যে সিলেট জেলায় বরাদ্দ ৪১৭৮টি, মৌলভীবাজারে ১০৭৫টি, হবিগঞ্জে ৪৫২টি এবং সুনামগঞ্জে ৩৯০৮টি।
সিলেট জেলার মধ্যে সর্বমোট ঘর হবে সিলেট সদরে ১৪৪টি, দক্ষিণ সুরমায় ১২০টি, বিশ্বনাথে ৬৬৯টি, ওসমানীনগরে ৫৩৩টি, বালাগঞ্জে ৮৭৫টি, বিয়ানীবাজারে ১০৪টি, গোলাপগঞ্জে ২০০টি, ফেঞ্চুগঞ্জে ১৩০টি, গোয়াইনঘাটে ৫০০টি, কানাইঘাটে ১৯৪টি, জৈন্তাপুরে ৩৩০টি, জকিগঞ্জে ১৩০টি এবং কোম্পানীগঞ্জ উপজেলায় ২৫০টি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

© 2020 Nongartv.com . Design & Development by PAPRHI
Theme Customization By Freelancer Zone
shares