1. nongartv@gmail.com : Nongartv :
  2. suhagranalive@gmail.com : Suhag Rana : Suhag Rana
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৪:১১ পূর্বাহ্ন

নেতানিয়াহু-সৌদি যুবরাজের গোপন বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেটের সময় সোমবার, ২৩ নভেম্বর, ২০২০

গোপনে সৌদি আরবে এসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেছেন।

ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও কাতারভিত্তিক আলজাজিরা এ খবর দিয়েছে।

নেতানিয়াহুর সফর নিয়ে সরকারিভাবে কিছুই জানানো না হলেও বিষয়টি স্বীকার করেছেন ইসরায়েলি মন্ত্রিসভা ও ক্ষমতাসীন দল লিকুইদ পার্টির একজন সদস্য।

ফ্লাইট সংক্রান্ত তথ্য অনুসন্ধান করে দেখা গেছে, একটি ব্যবসায়িক জেট বিমানে চড়ে সৌদি শহর নিওমে নামেন নেতানিয়াহু। সেখানে তিনি, সৌদি যুবরাজ এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এক বৈঠকে মিলিত হন।

সৌদি আরবের তাবুক প্রদেশে বিশাল অঞ্চল জুড়ে নিওম নামে এ অত্যাধুনিক শহর প্রতিষ্ঠা করেন মোহাম্মদ বিন সালমান। লোহিত সাগর এবং মিসর ও জর্ডান সীমান্তের সন্নিকটে গড়ে তোলা হচ্ছে প্রযুক্তি ও পর্যটন নির্ভর এ শহর।

নিওমে ওই গোপন বৈঠকের বিষয়টি স্বীকার করে সোমবার আর্মি রেডিওকে ইসরায়েলি শিক্ষামন্ত্রী ইয়োভ গ্যালেন্ট বলেন, ইসরায়েলের জন্য এটি অসাধারণ সাফল্য।

এদিন সকালে ইসরায়েলের কান পাবলিক রেডিও এবং আর্মি রেডিও জানায়, ওই বৈঠকে উপস্থিত ছিলেন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান ইয়োসি কোহেনও।

তবে পুরো বিষয়টি নিয়ে ইসরায়েল, সৌদি আরবের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও কিছু বলা হয়নি।

গত কয়েক মাস ধরে ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন ও সম্পর্ক স্বাভাবিককরণের উদ্যোগ নেয় যুক্তরাষ্ট্র। যার ফলে ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তি করে আরব আমিরাত, বাহরাইন এবং সুদান। সৌদি আরবকে ইসরায়েলের সঙ্গে চুক্তির জন্য চাপ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে নিওমে এ গোপন বৈঠককে তাৎপর্যপূর্ণ মনে করছে বিশ্লেষকেরা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© 2020 Nongartv.com . Design & Development by PAPRHI
Theme Customization By Freelancer Zone
shares