1. sylpe2019@gmail.com : Nongartv :
  2. regularmd@gmail.com : Suhag Rana : Suhag Rana
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:২০ পূর্বাহ্ন

চলতি বছর হত্যাকাণ্ডের শিকার ৫০ সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেটের সময় মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০

পেশাগত দায়িত্বপালনের কারণে চলতি বছরে সারাবিশ্বে ৫০ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। যেসব দেশে এসব হত্যাকাণ্ড হয়েছে, তাদের অধিকাংশেই কোনো যুদ্ধ ছিল না।

রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের (আরএসএফ) বরাতে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। আরএসএফ জানায়, নিহত হওয়ার এই সংখ্যা বলে দিচ্ছে সংঘবদ্ধ অপরাধ, দুর্নীতি ও পরিবেশ ইস্যুতে অনুসন্ধানী প্রতিবেদকদের লক্ষ্যবস্তু হওয়ার সংখ্যা বেড়েছে।

বার্ষিক প্রতিবেদনে আরএসএফ জানায়, চলতি বছরে হত্যাকাণ্ডের শিকার হওয়া ৮৪ শতাংশ সাংবাদিককে উদ্দেশ্যপ্রণোদিতভাবে লক্ষ্যবস্তু বানানো হয়েছে। আগের বছরে যেটা ছিল ৬৩ শতাংশ।

আরএসএফের প্রধান সম্পাদক পলিন অ্যাডিস-মেভেল বলেন, গত কয়েকবছর ধরে রিপোর্টার্স উইদাউট বার্ডার্স দেখেছে যে অনুসন্ধানী সাংবাদিকরাই বেশি ঝুঁকিতে। তারা রাষ্ট্র ও চক্রের টার্গেটে পরিণত হচ্ছেন।

এবারের প্রতিবেদনে ভারত, মেক্সিকো ও পাকিস্তানে সাংবাদিক নিহত হওয়ার সংখ্যাটি সামনে চলে এসেছে। চলতি বছরে সবচেয়ে বেশি ৮ জন সাংবাদিক নিহত হয়েছেন মেক্সিকোয়। দক্ষিণ আমেরিকার দেশটিতে সাংবাদিক হত্যার কোনো বিচার হয়নি বলেও সংস্থাটি জানিয়েছে। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে ৫ জন সাংবাদিক নিহত হন। তালেবানের সঙ্গে সরকারের শান্তি আলোচনা চললেও সেখানে সাংবাদিকরা হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়ে আসছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© 2020 Nongartv.com . Design & Development by PAPRHI
Theme Customization By Freelancer Zone