1. nongartv@gmail.com : Nongartv :
  2. suhagranalive@gmail.com : Suhag Rana : Suhag Rana
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৭ অপরাহ্ন

বড়লেখায় ৭০ মণ নিষিদ্ধ পলিথিন উদ্ধার, জরিমানা

Reporter Name
  • আপডেটের সময় বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০

মৌলভীবাজারের বড়লেখায় ৭০ মণ নিষিদ্ধ পলিথিন উদ্ধার করা হয়েছে। বুধবার (১ জুলাই) বিকেলে বড়লেখা পৌর শহরের বিভিন্ন স্থান থেকে ভ্রাম্যমান আদালত বিশেষ অভিযান চালিয়ে এই পলিথিন উদ্ধার করেছেন। উদ্ধার করা পলিথিনের বাজার মূল্য আনুমানিক নয় লক্ষাধিক টাকা। এই ঘটনায় চার ব্যক্তিকে ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমান আদালত, পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, থানা পুলিশের কাছে গোপন তথ্য ছিল বড়লেখা শহরের বিভিন্ন স্থানে নিষিদ্ধ পলিথিন মজুদ করে বিক্রি করা হচ্ছে। বুধবার সকাল থেকে পুলিশের একটি টিম সাদা পোষাকে গোদামগুলো নজরদারিতে রাখে। পুলিশের এই তথ্যের ভিত্তিতে বেলা আড়াইটা থেকে বিকেল সাড়ে ছয়টা পর্যন্ত গোদামগুলোতে অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান। অভিযানে অন্যদের মধ্যে অংশ নেন বড়লেখা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইয়াছিনুল হক, থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) রতন দেবনাথ, উপ-পরিদর্শক (এসআই) প্রভাকর রায়, বড়লেখা পৌরসভার কাউন্সিলর আব্দুল মতিন, আব্দুল মালিক জুনু প্রমুখ। এ সময় শহরের শাহজালাল শপিং সিটির ৩টি, বিসমিল্লাহ মার্কেটের ২টি ও উত্তর বাজার এলাকার ১টি গোদাম থেকে ৭০ মণ নিষিদ্ধ পলিথিন উদ্ধার ও জব্দ করা হয়। যার বর্তমান বাজার মূল্য আনুমানিক নয় লাখ টাকার বেশি। পরে এই পলিথিনগুলো পুড়িয়ে ফেলা হয়েছে।

এ সময় নিষিদ্ধ পলিথিন মজুদের অভিযোগে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান সেলিম আহমদ নামের এক ব্যবসায়ীকে ২০ হাজার টাকা, আব্দুল হাছিবকে পাঁচ হাজার এবং আব্দুস সামাদকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন। অন্যদিকে একই অভিযানে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত লায়লা নীরা নিষিদ্ধ পলিথিন মজুদের অভিযোগে ভ্রাম্যমান আদালতে মো. ওমর হোসেন নামের এক ব্যক্তিকে ছয় হাজার টাকা জরিমানা করেন।

বড়লেখা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইয়াছিনুল হক বলেন, ‘কয়েকদিন থেকে গোপন তথ্য ছিল পরিবেশ সংরক্ষণ আইনে নিষিদ্ধঘোষিত বিপুল পরিমান পলিথিন মজুদ আছে। এই তথ্যের ভিত্তিতে নজরদারি বাড়াই। এর আগে গত ২৯ জুন সোমবার ভোরে পলিথিন উদ্ধার করে তিন জনের নামে মামলা দেওয়া হয়েছে। বুধবার সকাল থেকে গোদামগুলোতে সাদা পোষাকে পুলিশের নজরদারি বাড়ানো হয়। দুপুর আড়াইটা থেকে অভিযান চালিয়ে বিপুল পরিমান পলিথিন জব্দ করা হয়। সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত এ অভিযান চলে।’

বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান বলেন, ‘থানার ওসি’র কাছে গোপন তথ্য ছিল। শহরের বেশ কয়েকটি গোদামে পরিবেশ সংরক্ষণ আইনে নিষিদ্ধঘোষিত বিপুল পরিমান পলিথিন মজুদ করা হয়েছে। এই গোপন সংবাদের ভিত্তিতে তাৎক্ষণিক অভিযান চালানো হয়। এতে প্রায় ৯ লাখ টাকা মূল্যের বিপুল পরিমাণ পলিথিন জব্দ করা হয়। অভিযানে চারজনকে ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরে এগুলো পোড়ানো হয়েছে। এখানে পরিবেশ আইনে নিষিদ্ধ কোনো ধরণের দ্রব্য ও কার্যক্রম করতে দেওয়া হবে না। এজন্য প্রশাসন ও পুলিশের তৎপরতা আছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

© 2020 Nongartv.com . Design & Development by PAPRHI
Theme Customization By Freelancer Zone
shares