1. sylpe2019@gmail.com : Nongartv :
  2. regularmd@gmail.com : Suhag Rana : Suhag Rana
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

ছড়াসাহিত্যে আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২ পাচ্ছেন ছড়াকার কামরুল আলম

নোঙর টিভি ডেস্ক
  • আপডেটের সময় সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১

ছড়াসাহিত্যে আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২ পাচ্ছেন ছড়াকার কামরুল আলম।

সম্প্রতি স্বোচ্ছাসেবী সামাজিক সংগঠন- আলোর অন্বেষণ’র পক্ষ থেকে এই ঘোষণা দেন সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি সাজন আহমদ সাজু। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য লেখকদেরকে আলোর অন্বেষণ প্রতি বছর এই সম্মাননা দিয়ে থাকে।

কামরুল আলম বর্তমান সময়ের একজন প্রতিভাবান ছড়াকার। বাংলাদেশের সমসাময়িক ছড়ায় তাঁর নামটি উল্লেখযোগ্য। বিশেষ করে সিলেটের ছড়াঙ্গনে তিনি অত্যধিক জনপ্রিয়। সাহিত্যের নানা শাখায় বিচরণ করলেও তিনি মূলত একজন ছড়াশিল্পী এবং বিশেষত শিশুকিশোর সাহিত্যেই দেখা যায় তাঁর সরব উপস্থিতি। শিশুতোষ ছড়ার পাশাপাশি সমাজ সচেতনতামূলক ছড়া নির্মাণেও তিনি স্বকীয়তার স্বাক্ষর রেখে চলেছেন। সিলেটের জনপ্রিয় দৈনিক জালালাবাদ-এর সাহিত্য সম্পাদক এবং প্রকাশনী সংস্থা-পাপড়ির স্বত্ত্বাধিকারী কামরুল আলমের জন্ম ১৯৮০ সালের ২৫ নভেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলার মোহাম্মদপুর গ্রামে। তাঁর পিতা (মরহুম) করামত আলীও ছিলেন একজন স্বনামধন্য শিক্ষাবিদ এবং সুসাহিত্যিক। মাতা হোসনে আরা বেগম। তিন ভাই এক বোনের মধ্যে তিনি সর্ব কনিষ্ঠ। ব্যক্তিগত জীবনে স্ত্রী খালেদা কলি, পুত্র তাজওয়ার আলম ও কন্যা ইরতিকা আলমকে নিয়ে সিলেট নগরীর শাহাজালাল উপশহরে বসবাস করছেন। শিক্ষাজীবনে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সিলেটের এমসি কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স-মাস্টার্স এবং সিলেট ল কলেজ থেকে এলএলবি সম্পন্ন করেন।

আলোর অন্বেষণ’র সভাপতি সাজন আহমদ সাজু জানান, সাহিত্যের প্রতি মানুষের আগ্রহ বাড়াতে এবং বাংলা সাহিত্যের ব্যাপক প্রচারের লক্ষ্যে আমরা প্রতিবছর বইমেলার আয়োজন করে থাকি এবং বইমেলার সমাপনী-দিনে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্যাটাগরিতে তিনজন লেখককে পুরস্কার এবং সম্মাননা প্রদানের পাশাপাশি একজন প্রবীণ লেখককে তাঁর অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ আজীবন সম্মাননা প্রদান করে আসছি। সেই সাথে সুদূর প্রবাসে থেকেও যারা বাংলা সাহিত্যকে আঁকড়ে ধরে থাকেন তাদের মধ্য থেকে একজনকে প্রবাসী লেখক সম্মাননা প্রদান করা হয়।

এবারের আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২ আজীবন সম্মাননা পাচ্ছেন সিলেটের সাহিত্য অঙ্গনের দিকপাল, প্রথিতযশা কবি কালাম আজাদ।

করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে আসছে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে আলোর অন্বেষণ বইমেলা আয়োজন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© 2020 Nongartv.com . Design & Development by PAPRHI
Theme Customization By Freelancer Zone