1. nongartv@gmail.com : Nongartv :
  2. suhagranalive@gmail.com : Suhag Rana : Suhag Rana
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০২:০৫ পূর্বাহ্ন

প্রয়াত লেখক আব্দুল হান্নানের স্মৃতিচারণ-গল্পকার সেলিম আউয়াল

নোঙর টিভি ডেস্ক
  • আপডেটের সময় মঙ্গলবার, ১ সেপ্টেম্বর, ২০২০

সেলিম আউয়াল-
আমাদের প্রিয় শ্রদ্ধেয় ভাই আবদুল হান্নান সেলিমকে আজ শুক্রবার বাদ আসর মানিকপীরের টিলায় দাফন করা হলো। হান্নান ভাইয়ের প্রিয় মানুষের উপস্থিতিতে মানিক পীরের টিলায় তার স্বজনদের কবরের পাশে তাকে চিরদিনের জন্যে শায়িত করা হয়। তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। কিন্তু তা সত্বেও তার পরিবারের সদস্যরা নিজেরা পরম মমতায় তাকে কবরে শোয়ান (তারা স্বাস্থ্যবিধি মেনে পিপিই ব্যবহার করেছেন)। এর আগে শহীদ শামসুদ্দিন হাসপাতালে যখন তার চিকিৎসা চলছিলো তখন তার শরীরে করোনা ভাইরাস সংক্রমনের বিষয়টি সনাক্ত হলেও তিনি তার পরিবারের সদস্যদের ভালোবাসা থেকে বঞ্চিত হননি। তার কন্যা-ভাতিজা করোনার ভয় এড়িয়ে সার্বক্ষণিক তার পাশে ছিলেন। আজ আসরের নামাজের আগে-পরেও বৃষ্টি ছিলো, তা সত্বেও মানিকপীরের টিলার জানাযার নির্ধারিত স্থানেও তার নামাজে জানাজায় প্রচুর স্বজনরা নামাজে জানাযায় অংশ নেন, জানাযায় অনেক মুরুব্বিও উপস্থিত ছিলেন।
আবদুল হান্নান সেলিম নানা পরিচয়ে পরিচিত, শিক্ষাবিদ-কবি-ব্যবসায়ী। তিনি ইংরেজি দৈনিক ফিন্যান্সিয়াল এক্সপ্রেস-এর ডাইরেক্টর, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের জীবন সদস্য, কবি আফজাল চৌধুরী ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট। সিলেট শহরে জন্মগ্রহণকারী আবদুল হান্নানের কর্মজীবনের অধিকাংশ সময় কেটেছে সিলেটের বাইরে। বিশেষ করে তাঁর ব্যবসায়িক জীবনের একটি বড়ো অংশ চট্টগ্রামে কাটে। তিনি হার্ডওয়ার ব্যবসায়ীদের সংগঠনের কেন্দ্রীয় সভাপতি হিসেবে এফবিসিসিআইতে প্রতিনিধিত্ব করেন। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দেশের প্রখ্যাত কবি নির্মলেন্দু গুণ প্রমুখের সহপাঠী ছিলেন। প্রধানমন্ত্রীর সহপাঠীদের পুনর্মিলনী অনুষ্ঠানেও তিনি অংশগ্রহণ করেছিলেন। অবসর জীবনে তিনি নগরীর ফরহাদ খাঁর পুলের পাশের বখতিয়ার বিবি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি আহমদ গ্যাস ফিলিং স্টেশনেরও ম্যানেজিং ডিরেক্টর ছিলেন।
আজ শুক্রবার সকাল সাড়ে নয়টায় সিলেট শহীদ শামসুদ্দিন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
মরহুম আবদুল হান্নান সেলিম নগরীর প্রখ্যাত ব্যবসায়ী মহাজনপট্টির আবদুস সাত্তারের পুত্র। তার অনুজ বিশিষ্ট রাজনীতিবিদ বিএনপি নেতা আবদুর রাজ্জাক। কবি আবদুল হান্নান একসময় নিয়মিত লেখালেখি করতেন। ব্যবসা বাণিজ্যে জড়িয়ে যাবার পর তার লেখালেখিতে সাময়িক ভাটা পড়ে। কিন্তু সিলেটে ফিরে আসার পর তিনি আবার লেখালেখি শুরু করেন। ব্যক্তিগত জীবনে অমায়িক-বিনয়ী আবদুল হান্নান সিলেটের ঐতিহ্যবাহী সাহিত্য প্রতিষ্ঠান কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর, সিলেট মোবাইল পাঠাগারের সাহিত্য আসরে নিয়মিত অংশগ্রহণ করতেন। তিনি এইসব আসরে স্বরচিত লেখা পাঠ করতেন এবং আলোচনায় অংশগ্রহণ করতেন। কিছুদিন আগে তিনি ব্রেইন স্ট্রোক করলে তার কথা জড়িয়ে যেত। কিন্তু তিনি এইসব প্রতিকুলতা এড়িয়ে নিয়মিত সাহিত্য আসরে অংশগ্রহণ করতে থাকেন এবং তার কথার জড়তাও ধীরে ধীরে কেটে যায়।
সাহিত্যই আমার সাথে হান্নান ভাইয়ের ভালোবাসার সেতু রচনা করে। আমাকে খুবই ¯েœহ করতেন। বিশেষ করে সিলেটের আরেক বিশিষ্ট ব্যবসায়ী পরিবারের সন্তান, বর্তমানে যুক্তরাজ্য প্রবাসী ইউসুফ সেলিম তার ঘনিষ্ঠ বন্ধু। ইউসুফ সেলিম সাহেব আমার বায়রা ভাই এটা জানার পর তার সাথে সম্পর্কটা আরো গাঢ়ো হয়। একদিন আমাকে একটি মানপত্র দেখালেন, মহাত্মা গান্ধী সিলেট আসলে তাকে দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে যে মানপত্রটি পাঠ করা হয়েছিলো তার একটি কপি। কাপড়ের মধ্যে প্রিন্ট করা। আমি তাকে চাপ দিতাম তার কবিতাগুলো গুছিয়ে একটি বই বের করার জন্যে। হাসতেন, বলতেন এইসব কি আর কবিতা হয়, আমরা পুরানা দিনের মানুষ। আমাদেরকে সান্তনা দিতেন, দেখি বই বের করা যায় কি না। আমি ‘সিলেটিদের আত্মস্মৃতি রচনাকথা’ নামে একটি বইয়ের কাজ প্রায় শেষ করে ফেলেছি, সেপ্টেম্বরে বইটি বের হবে আশা করছি। তাকে বিষয়টি বলেছিলাম। শুধু হেসেছিলেন, কিছু আর বলেননি। হয়তো আমাকে সারপ্রাইজ দেবার জন্যে। অবশেষে আমাদের চাপ কাজে লাগলো। আমাদের অনুরোধে তিনি তার আত্মজীবনী লেখলেন। ছাপার জন্যে প্রেসেও দেয়া হয়েছে। এ ব্যাপারে তাকে সহযোগিতা করছেন তার এক প্রিয় মানুষ কবি সাহিত্যসমালোচক বাছিত ইবনে হাবীব। হাসপাতালে অসুস্থ অবস্থায়ও তিনি বলছিলেন হাসপাতাল থেকে ফিরে এসে বইয়ের কাজ শেষ করবেন। কিন্তু তার সেই স্বপ্ন পূরণ হলো না। তবুও আমরা আশা করবো তার পরিবারের সদস্য-সুহৃদদের উদ্যোগে হান্নান ভাইয়ের বইটি আলোর মুখ দেখবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

© 2020 Nongartv.com . Design & Development by PAPRHI
Theme Customization By Freelancer Zone
shares