1. nongartv@gmail.com : Nongartv :
  2. suhagranalive@gmail.com : Suhag Rana : Suhag Rana
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০২:৫৭ অপরাহ্ন

আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২ প্রবাসী লেখক সম্মাননা পাচ্ছেন কবি মোখলেছুর রহমান।

নোঙর টিভি ডেস্ক
  • আপডেটের সময় বুধবার, ২০ অক্টোবর, ২০২১

আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২ প্রবাসী লেখক সম্মাননা পাচ্ছেন কবি মোখলেছুর রহমান।

সম্প্রতি স্বোচ্ছাসেবী সামাজিক সংগঠন- আলোর অন্বেষণ’র পক্ষ থেকে এই ঘোষণা দেন সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি সাজন আহমদ সাজু। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য লেখকদেরকে আলোর অন্বেষণ প্রতি বছর এই সম্মাননা দিয়ে থাকে।
আলোর অন্বেষণ জুরিবোর্ড এবারের প্রবাসী লেখক সম্মাননার জন্য কবি মোখলেছুর রহমানকে নির্বাচিত করেছে।
এক নজরে কবি মোখলেছুর রহমান-
মোখলেছুর রহমান একজন কবি,সাংবাদিক, প্রাবন্ধিক এবং শিক্ষাবিদ।
তাঁর চিন্তা চেতনায় ঋদ্ধতার স্বর পরিলক্ষিত। এই স্বরেই বিশ্বজনীন আদর্শের স্রোত গভীরভাবে প্রবাহমান।
তাঁর মনন-চেতনা দ্যোতি চিন্তাকে সেদিকেই প্রবাহিত করেছে,যার দীর্ঘ সূত্রিতায় সত্যেরই অমোঘ আহবান উপলব্ধ হয়।অভিবাসী জীবনের যান্ত্রিকতার নাগপাশ থেকে মুক্ত করে নিজেকে মেলে ধরেছেন অনন্য উচ্চতায়।
ব্যক্তির মানবিকতার জাগরণে যে ব্যবস্থার উদ্বব হয় তিনি সেটাকেই লালন করেন আপন প্রতিভায়।
কবি মোখলেসুর রহমানের ১৯৬০ খ্রিস্টাব্দে ১ মার্চ সিলেটের জকিগঞ্জ উপজেলার কসকনক পুরের ডরমোরা গ্রামে জন্মগ্রহণ করেন।তার বাবা মরহুম আলহাজ্ব মোঃ আব্দুছ সালাম তাপাদার ও মা মরহুমা কুলছুমা খাতুন।
কবি মোখলেসুর রহমান টগর ঠাকুর প্রাইমারী স্কুল থেকে প্রাইমার শিক্ষা লাভ করেন। ইছামতি দারুল উলুম কামিল মাদ্রাসা থেকে কামিল হাদীস। মদন মোহন কলেজ থেকে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শন শাস্ত্রে বিএ অনার্স ও এমএ ডিগ্রি অর্জন করেন।
তিনি তাঁর কর্মজীবনের শুরুতে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন।ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে তিনি সিলেট থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা “সাপ্তাহিক সুর” র ঢাকা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।শিক্ষাজীবন শেষে তিনি দৈনিক সিলেট বাণী পত্রিকার সহ সম্পাদক হিসেবে দীর্ঘদিন কাজ করেন।এছাড়াও বাংলাদেশ বেতার, সিলেট অফিস কথক এবং আলোচক হিসেবে কাজ করেন।তিনি সাংবাদিকতার পাশাপাশি তিনি মইন উদ্দিন আদর্শ মহিলা কলেজে দর্শন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে অধ্যাপনায় নিযুক্ত ছিলেন।এছাড়াও শিক্ষক হিসেবে নিউইয়র্ক সিটি ট্রানজিট সাবওয়ে স্টেশন এজেন্ট ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন।কবি, শিক্ষাবিদ, প্রাবন্ধিক মোখলেসুর রহমানের সাহিত্য পদযাত্রা আশির দশকে।সে সময়টা ছিলো সিলেটের সাহিত্যের উজ্জ্বল সময়।এই সময়ে সিলেটের সাহিত্য আন্দোলন যথেষ্ট বেগবান হয়।ঠিক সেই সময়ে কবিতার বর্নিল ভুবনে পা রাখেন কবি।
প্রবাসী এই লেখক বহুমুখী চিন্তার অধিকারী ব্যক্তিত্ব। বর্তমানে তিনি প্রবাসী হলেও স্বতন্ত্র জগত লালন করেন অন্তরে।তাঁর মনকাড়া পঙতি পাঠক হৃদয়ে দাগ কাটে।ইসলাম ও আধুনিক শিক্ষার জগতে তাঁর রয়েছে স্বপ্রনোদিত বিচরণ। নিজের ভিতরকার আলো ছড়িয়ে দিতে তিনি প্রতিশ্রুতিবদ্ধ।বিধায় কবিতার মাধ্যমেই সেই আলো ছড়িয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছেন নিজের কাঁধে।
কবি মোখলেসুর রহমানের এ পর্যন্ত কয়েকটি বই বের হয়েছে,এছাড়াও বিভিন্ন জাতীয় এবং স্থানীয় দৈনিক এবং সাময়িকীতে তাঁর লেখা প্রকাশিত হয়।লেখকের প্রকাশিত বই এর মধ্যে উল্লেখযোগ্য চৈতন্যের ডাক শুনি(১৯৮৭ সালে)একান্তে অগ্রগামী চেতন(১৯৮৭) প্রতিদিনের আকাশ(২০০৭)Dreams and you (২০০৭ সালে)সূর্যস্নানে আমাদের বাড়ি(২০১৭সালে)বোধসুত্রের বিভা( ২০২১)।
বর্তমানে আমেরিকা প্রবাসী এই লেখক ছাত্রজীবন থেকেই সিলেট শহরে বসবাস শুরু করেন।নগরীর চৌকিদেখী ইলাশ কান্দি উদয়ন৪২ এ তাঁর বাসস্থান।
তিনি একপুত্র ও দুই কন্যা সন্তান সহ আমেরিকার নিউইয়র্ক সিটিতে সুখী জীবন যাপন করছেন।

আলোর অন্বেষণ’র সভাপতি সাজন আহমদ সাজু জানান, সাহিত্যের প্রতি মানুষের আগ্রহ বাড়াতে এবং বাংলা সাহিত্যের ব্যাপক প্রচারের লক্ষ্যে আমরা প্রতিবছর বইমেলার আয়োজন করে থাকি এবং বইমেলার সমাপনী-দিনে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্যাটাগরিতে তিনজন লেখককে পুরস্কার এবং সম্মাননা প্রদানের পাশাপাশি একজন প্রবীণ লেখককে তাঁর অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ আজীবন সম্মাননা প্রদান করে আসছি। সেই সাথে সুদূর প্রবাসে থেকেও যারা বাংলা সাহিত্যকে আঁকড়ে ধরে থাকেন তাদের মধ্য থেকে একজনকে প্রবাসী লেখক সম্মাননা প্রদান করা হয়।এবারের প্রবাসী লেখক সম্মাননার জন্য মনোনীত হয়েছেন আমেরিকা প্রবাসী কবি মোখলেছুর রহমান।

করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে আসছে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে আলোর অন্বেষণ বইমেলা আয়োজন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

© 2020 Nongartv.com . Design & Development by PAPRHI
Theme Customization By Freelancer Zone
shares