1. nongartv@gmail.com : Nongartv :
  2. suhagranalive@gmail.com : Suhag Rana : Suhag Rana
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০২:৫১ অপরাহ্ন

আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২ পাচ্ছেন কবি মামুন সুলতান

নোঙর টিভি ডেস্ক
  • আপডেটের সময় শুক্রবার, ২৯ অক্টোবর, ২০২১

কবিতায় আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২ পাচ্ছেন কবি মামুন সুলতান।
সম্প্রতি আলোর অন্বেষণ’র প্রতিষ্ঠাতা সভাপতি সাজন আহমদ সাজু আলোর অন্বেষণ’র পক্ষ থেকে এই ঘোষণা দেন।
ব্যাপক যাচাই-বাছাই’র পর আলোর অন্বেষণ কর্তৃক গঠিত জুরিবোর্ড এবারের কবিতা সাহিত্যে অনন্য অবদানের জন্য কবি মামুন সুলতানকে নির্বাচিত হয়েছেন বলে তিনি নিশ্চিত করেন।

সাজন আহমদ সাজু বলেন বাংলা সাহিত্যের প্রতি মানুষের আগ্রহ বাড়াতে এবং সাহিত্যের ব্যাপক প্রচারের লক্ষ্যে আমরা প্রতিবছর বইমেলার আয়োজন করে থাকি এবং বইমেলার সমাপনী-দিনে বাংলা সাহিত্যে বিভিন্ন ক্যাটাগরিতে তিনজন লেখককে পদক এবং সম্মাননা প্রদানের পাশাপাশি একজন প্রবীণ লেখককে তাঁর অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ আজীবন সম্মাননা প্রদান করে আসছি। সেই সাথে সুদূর প্রবাসে থেকেও যারা বাংলা সাহিত্যকে আঁকড়ে ধরে থাকেন তাদের মধ্য থেকে একজনকে প্রবাসী লেখক সম্মাননা প্রদান করা হয়।

মামুন সুলতানের পরিচিতি-
মামুন সুলতান। পিতা সুলতান আহমদ। মাতা আফিয়া খাতুন। পাঁচ ভাইয়ের মধ্যে চতুর্থ। গ্রাম চান পুর ডাক লক্ষীপুর উপজেলা দোয়ারা বাজার জেলা সুনামগঞ্জ। বর্তমানে সিলেটের ঘাসিটুলায় স্থায়ী বসবাস।
সার্টিফিকেট অনুযায়ী ২রা মার্চ ১৯৮০ সালে জন্মসাল হলেও মুলত জন্মসাল ১৯৭৮ সাল। ১৯৯৪ সালে এসএসসি ১৯৯৬ সালে এইচ এস সি এবং ১৯৯৯ সালে বাংলায় অনার্স এবং ২০০০ সালে এম এ পাশ করেন। বর্তমানে একটি কলেজে বাংলার,প্রভাষক হিসেবে কর্মরত।
স্কুল জীবন থেকেই লেখালেখি করলেও কলেজ জীবনে তার উন্মেষ ঘটে। প্রথম লেখা প্রকাশ পায় ১৯৯৫ সালে দৈনিক সিলেট বাণী পত্রিকায়। ছড়া দিয়ে লেখালেখি শুরু হলেও কবিতা লিখতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন। এছাড়া প্রবন্ধ ও সাহিত্য সমালোনায় তিনি সিদ্ধহস্ত। ইতোমধ্যে তাঁর ছয়টি গ্রন্থ প্রকাশিত হয়। প্রথম গ্রন্থ প্রকাশ ২০১৫ সালে।
ছয়টি গ্রন্থের মধ্যে চারটি কবিতার বই একটি সাহিত্য সমালোচনা এবং অপরটি ছন্দ বিষয়ক গ্রন্থ।

আলোর অন্বেষণ’র সভাপতি সাজন আহমদ সাজু জানিয়েছেন করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে আসছে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে চতুর্থ আলোর অন্বেষণ বইমেলা আয়োজন করতে পারবো বলে আমরা আশাবাদী।মেলার সমাপনী দিনে জমকালো আয়োজনের মধ্য দিয়ে পদক প্রাপ্তদের হাতে সম্মাননা সনদ,এ্যাওয়ার্ড এবং নগদ অর্থ তোলে দেওয়া হবে।

 

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

© 2020 Nongartv.com . Design & Development by PAPRHI
Theme Customization By Freelancer Zone
shares