1. nongartv@gmail.com : Nongartv :
  2. suhagranalive@gmail.com : Suhag Rana : Suhag Rana
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১১:২৭ অপরাহ্ন

সিলেটে বন্যা পরিস্থিতির চরম অবনতি- দেখা দিয়েছে খাদ্য সংকট এবং বিশুদ্ধ পানি

সাজন আহমদ সাজু
  • আপডেটের সময় রবিবার, ১২ জুলাই, ২০২০
বন্যা কবলিত এলাকা

সিলেটে বন্যা পরিস্থিতির চরম অবনতি ঘটেছে । সুরমা-কুশিয়ারাসহ সবকটি নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে । সিলেট সদর উপজেলা জালালাবাদ, হাটখোলা, খাদিমপাড়া, টুকেরবাজার, মোগলগাঁও ও কান্দিগাঁও ইউনিয়ন, খাদিম নগর ইউনিয়নের বেশ কিছু নিম্নাঞ্চলপ্লাবিত হয়েছে বন্যার উজান থেকে আসা পাহাড়ি ঢলে ও প্রবল বরষণে ।

একই সাথে গোয়াইনঘাট, জৈন্তাপুর ,কোম্পানিগঞ্জ,কানাইঘাট,বিশ্বনাথ ও বিয়ানিবাজার  উপজেলার সার্বিক বন্যা পরিস্থিতি উদ্বেগজনক ভাবে অবনতির দিকে যাচ্ছে ।

গত দুই দিনের টানা  বৃষ্টিপাতে  পানি বন্দি হয়ে  পড়েছেন জেলার কয়েক লাখ মানুষ ।ভারী বৃষ্টিপাত আর উজানি ঢলে  ডুবে গেছে বন্যা কবলিত এলাকার আঞ্চলিক রাস্তাঘাট-ঘরবাড়ি।স্কুল-কলেজ ব্যবসা প্রতিষ্ঠান,মাছের খামার মসজিদ মাদ্রাসায় ঢুকে পড়েছে বন্যার পানি ।

পানিতে তলিয়ে গেছে প্রায় কয়েক  হাজার হেক্টর  জমির ফসল।

বিভিন্ন উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক  পানির নীচে  তলিয়ে যাওয়ায় শহরের সাথে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে ।

পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, বিকাল ৩ টা পর্যন্ত সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে বিপদসীমার ২৮ সেন্টিমিটার ও কানাইঘাটে ৬৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

এদিকে ভারী বরষণ ও উজান থেকে আসা পাহাড়ি ঢলে  সিলেট জেলার জৈন্তাপুর ও গোয়াইনঘাট উপজেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে বন্যা কবলিত হয়ে।উপজেলার অর্ধেক জনপদ ডুবে  গেছে পানির নীচে ।এসব বন্যা কবলিত  এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট ।  উপজেলায় বন্যাকবলিত মানুষের জন্য সরকারের পক্ষ থেকে গতকাল ৩৫ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে যা চাহিদার তুলনায় অপ্রতুল বলে জানিয়েছেন বন্যা কবলিত জনপদের পানিবন্দি মানুষ ।

বন্যাদুর্গত এলাকায় মানুষের অভিযোগ, অনেকেই অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে। ত্রাণের আশায় পথ চেয়ে থাকলেও দেখা মিলছে না কারও।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

© 2020 Nongartv.com . Design & Development by PAPRHI
Theme Customization By Freelancer Zone
shares